Total Care BD

Best Caring Website of Bangladesh

আদা চা এর উপকারিতা

শেয়ার করুন

আমাদের প্রাত্যহিক জীবনে আদা একটি অন্যতম অপরিহার্য উপাদান। রান্নাতেও আমরা কম-বেশি আদা ব্যবহার করি। আর সাধারণ সর্দি-কাশি, ঠান্ডায় ঘরোয়া চিকিৎসা হিসেবে আদার উপকারিতা আছে । বিশ্বে জনপ্রিয় পানীয়গুলোর একটি হলো চা। শুধু জনপ্রিয় নয়; চা উপকারীও। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, চায়ের সাথে যদি আদা যুক্ত হয় অর্থাৎ আদা চা  তাহলে এর উপকারীতা বাড়ে কয়েকগুণ । অনেকেরই প্রতিদিন অন্তত এক কাপ আদা চা না হলে যেন চলে না। আর শীতে শরীর উষ্ণ রাখতে তুলনা হয় না চায়ের। অনেকেই দিন শুরু করেন চা খেয়ে। চা না খেলে তাদের কাছে সারা দিনটাই বৃথা মনে হয়। সারা দিনে এক কাপ চাও না খেলে কারো কারো মাথা ধরে। আদা দেয়া চা খেতে পারেন। আদার অনেক উপকারিতা আছে। আদা দেয়া চা খেলে চাও খাওয়া হবে, আবার শরীরেরও উপকারে লাগবে । উপকারিতা এবং জনপ্রিয়তার দিক থেকেও আদা চা এখন শীর্ষে । তো চলুন দেখে আসি আদা চা এর উপকারিতা ।

আদা চা এর উপকারিতা :

১। শ্বাসকষ্টের সমস্যা কমাতে : 

শীতকালে অনেকেরই শ্বাসকষ্ট দেখা দেয় । আদা চা সাধারণত ঠান্ডাজনিত সমস্যা উপশম করে থাকে। প্রতিদিন পান করুন এক কাপ আদা চা আর দেখুন এর ম্যাজিক।আদা চা এর উপকারিতা

২। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি :

নিয়মিত আদা চা পান করলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। আদা চা এর অ্যান্টিঅক্সিডেন্ট যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ইনফেকশনের সাথে লড়াই করতে সাহায্য করে।

৩। হজমে সহায়ক :

আদা হজমেও সহায়ক। তাই কারো হজমে সমস্যা থাকলে আদা চা তার জন্য উপকারী হতে পারে। পাকস্থলীর নানা সমস্যা দূর করে আদা চা। অনেকে বেশি পরিমাণে খাওয়ার পর অস্বস্তিতে পড়েন। এমন পরিস্থিতিতে আদা-চা খুবই উপকারী। আদা চা অল্প সময়ের মধ্যেই ওই অস্বস্তি দূর করে ।

৪। বমি বমিভাব দূর করা :

অনেকের ভ্রমনের সময় বমি হওয়ার প্রবণতা থাকে। ভ্রমণের আগে এক কাপ আদা চা খেয়ে নিন এটি আপনার বমি বমিভাব প্রতিরোধ করবে। এমনকি মোশন সিকনেসও রোধ করে থাকে আদা চা।

৫। পাকস্থলি শান্ত করতে :

অনেক সময় বিভিন্ন খাবার খাওয়ার কারণে পাকস্থলি উত্তেজিত হয়ে পরে। হজমে সমস্যা, পেট ব্যথা হয়ে থাকে। আদা চা খাবার হজমে সাহায্য করে থাকে। University of Maryland Medical Center এর মতে আদা চা সকালবেলার আলস্য বা বমি বমি ভাব যেটাকে মর্নিং সিকনেস বলা হয় তা দূর করে দেয়। তবে এটি সবার ক্ষেত্রে কাজ নাও করতে পারে।

৬। ফুসফুস ক্যান্সার রোধ :

আদা ৭৬% ফুসফুস ক্যান্সার জীবাণু ধ্বংস করে থাকে। গবষোণায় দেখা গেছে আদার মেটাবলিক  উপাদান ক্যান্সার জীবাণু প্রতিরোধ করে থাকে। আদার নির্যাস ব্রেস্ট ক্যান্সার, কোলন ক্যান্সার, প্রস্টেট ক্যান্সার, অগ্ন্যাশয়ের ক্যান্সার প্রতিরোধ করে থাকে। তাই প্রতিদিন পান করুন এক কাপ আদা চা ।

৭। রক্ত চলাচল বৃদ্ধি :

আদা চা এর ভিটামিন, মিনারেল, অ্যামিনো অ্যাসিড দেহে রক্ত চলাচল সচল রাখে। যা কার্ডিওভাসকুলার সমস্যার ঝুঁকি রোধ করে দেয়। তাই প্রতিদিন পান করুন এক কাপ আদা চা ।

৮। মানসিক চাপ কমায় :

মানসিক চাপ দূর করতে সহায়তা করে আদা চা। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, চা পাতা ও আদার ঘ্রান মানসিক চাপ দূর করতে সাহায্য করে। তাই মানসিক চাপ কমাতে প্রতিদিন পান করুন এক কাপ আদা চা ।

 ৯। ব্যাথা কমাতে :

ব্যাথা কমাতেও আদা চা এর ভুমিকা রয়েছে । বয়স্কদের শীতে কষ্ট হয় বেশি। তাদের শরীরে নানা জায়গায় ব্যথা দেখা দেয়। আদা দেহের পেশী ও হাড়ের ব্যথা নিরাময়ে কার্যকর ভূমিকা রাখে। এ কারণে ব্যথা হলে  আদা চা খাওয়া ভালো।
তো সুস্থ থাকতে নিয়মিত পান করুন এক কাপ আদা চা । তবে মনে রাখবেন অতিরিক্ত চা পানের ফলে উপকারিতার বদলে ক্ষতিই বেশী হবে ।
পোষ্টটি ভালো লেগে থাকলে পোষ্টের নিচের  শেয়ার বাটন থেকে শেয়ার করুন । সবাইকে জানার সুযোগ দিন ।
শেয়ার করুন
Total Care BD © 2016