Total Care BD

Best Caring Website of Bangladesh

ইলিশ মাছের পদ্মা মেঘনা যমুনা!!!

শেয়ার করুন

টমি মিয়ার ইলিশ মাছের পদ্মা মেঘনা যমুনা!!!

ইলিশ পছন্দ নয় এমন বাঙালি খুঁজে  পাওয়া মুস্কিল। তাই ইলিশের রেসিপির ও অভাব নাই। একটু আলাদা বলেই রেসিপি টা আজ আপনাদের সাথে শেয়ার করলাম। তিনটি অসাধারন সসের মিশ্রনে তৈরি এই রান্নাটি নিশ্চয় ভাল লাগবে…তাই শেয়ার করে অন্যকেও ভাল লাগার সুযোগ করে দিন…

উপকরনঃ

ইলিশ মাছ ১ টা বড়

ক। আদা, রসুন কুচি ১ চা চামচ করে; লেবুর রস ১ চা চামচ;লবন পরিমান মত;

থাই পাতা কুচি ১ চা চামচ; গোলমরিচের গুঁড়া ১/৪ চা চামচ,

তেল ৪ টেবিল চামচ; ভিনেগার ১ চা চামচ; সয়াসস ১/২ চা চামচ

খ। মিক্সড সবজি মিহি কুচি ১/৪কাপ, টমেটো, বাঁধাকপি, ব্রকলি/ মৌসুমি যেকোনো সবজি, লবন পরিমান মত; গোলমরিচের গুঁড়া ১/৪ চা চামচ; তেল ১ টেবিল চামচ; কাঁচামরিচ ২ টা; সয়াসস ১/২ চা চামচ

গ। সাদা সস তৈরি

পেঁয়াজ বাটা ১ চা চামচ; আদা বাটা ১/২ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ; পোস্তদানা বাটা ১/২ চা চামচ; সাদা সরিষা বাটা ১/২ চা চামচ; চিনি ও লবন স্বাদ মত; তেল ১ টেবিল চামচ; পানি ১ টেবিল চামচ।

ঘ। সবুজ সস তৈরি

ধনিয়া পাতা বাটা ১ টেবিল চামচ; কাঁচামরিচ বাটা ১ চা চামচ; রসুন বাটা ১/২ চা চামচ; লবন পরিমান মত; লেবুর রস ও চিনি স্বাদ মত; তেল ১ চা চামচ।

ঙ।লাল সস তৈরি

লাল মরিচ সস ১/২ চা চামচ, রাধুনি লালা মরিচের গুঁড়া ১ চা চামচ; টমেটো সস ৩ টেবিল চামচ, আদা ও রসুন বাটা ১/২ চা চামচ করে, লবন পরিমান মত; তেল ১ টেবিল চামচ, সয়াসস ১/২ চা চামচ, চিনি স্বাদ মত, পানি ১ টেবিল চামচ।

প্রনালিঃ

লবন ও লেবুর রস মেখে মাছ ধুয়ে নিন। মাছ লম্বালম্বি ফালি করুন। ‘ক’ গ্রুপের সমস্ত মশলায় মাছ ১০/১৫ মিনিট মেখে গরম তেলে ভাজুন। ফ্রাই প্যানে ‘খ’ গ্রুপের সবজি ও ‘ঘ” গ্রুপের মসলা দিয়ে নেড়েচেড়ে নামিয়ে নিন। সস তৈরির জন্য ছোট কোন কড়াই নিয়ে প্রথমে সাদা, পরে সবুজ ও শেষে লাল সস তৈরি করুন।

সাদা সসঃ

‘গ’ গ্রুপের তেল গরম করে আদা, রসুন, পেঁয়াজ বাটা দিয়ে কষিয়ে নিন। এবার সরিষা ও পোস্ত বাটা দিন।তারপর লবন, চিনি ও লেবুর রস দিয়ে নামিয়ে নিন।

সবুজ সসঃ

‘ঘ’ গ্রুপের সব উপকরন একসাথে মিশিয়ে ২-৩ মিনিট ফুটিয়ে নামিয়ে নিন।

লাল সসঃ

‘ঙ’ গ্রুপের সব উপকরন একত্রে মিশিয়ে ৩-৪ মিনিট ফুটিয়ে নামিয়ে নিন।

এবার তৈরি সস গুলো দিয়ে মাছের উপর সাজিয়ে পরিবেশন করুন অনেক মজার এই রান্নাটি।

তো তৈরি হয়ে গেল ইলিশ মাছের পদ্মা মেঘনা যমুনা রেসিপি ( recipe)

If You like This Recipe Plz Share It From The Share Button Below

শেয়ার করুন
Total Care BD © 2016