Total Care BD

Best Caring Website of Bangladesh

ওষুধ খেতে যে ভুলগুলো আমরা সাধারনত করি (Common Mistakes of Medicine intake)

শেয়ার করুন

অসুস্থ হলে ওষুধ খাওয়া ছাড়া তো আর কোন পন্থা নাই। কিন্তু অনেক সময় ওষুধ খাওয়া সত্ত্বেও যথাযথ ফল পাই না। এর প্রধান কারন হল অবহেলা, সময়ের অভাব বা অজ্ঞতার কারণে ওষুধ খেতে ভুল করে ফেলা। কেউ ওষুধের কোর্স শেষ করি না, তো কেউ আবার সময় মেনে ওষুধ খাই না। জেনে নিন এমনই কিছু ভুল (Some common mistakes) যা ওষুধ খাওয়ার (medicine intake) সময় আমরা অনেকেই করে থাকি।common mistake in medicine intake

খাওয়ার আগে ওষুধ (Medicine before meal)

অনেক সময় চিকিত্সকরা কোনও ওষুধ খাওয়ার আগে খেতে বলেন। বেশির ভাগ সময়ই আমরা খাওয়ার দু’মিনিট আগে ওষুধ খাই। এটা সম্পূর্ণ ভুল। এতে ওষুধের কার্যকারিতা কমে যায়। সঠিক নিয়ম খাওয়ার ৩০ মিনিট আগে ওষুধ খাওয়া।

খাওয়ার পর ওষুধ (Medicine after meal)

খাওয়ার পর ওষুধ খাওয়ার ব্যাপারে সবচেয়ে বেশি ভুল করি আমরা। অনেকেই ভুলে যাওয়ার ভয়ে ওষুধ সঙ্গে নিয়েই খেতে বসেন। খাওয়া শেষ হতে না হতেই গিলে ফেলেন ওষুধ। অনেকে আবার ওষুধ খেতে ভুলে যান। যখন মনে পড়ে খেয়ে নেন। সঠিক নিয়ম খাওয়ার পাঁচ থেকে ১০ মিনিটের মধ্যে ওষুধ খাওয়া। এতে ওষুধ সবচেয়ে ভাল কাজ করে। পার্শ্বপ্রতিক্রিয়ায়ও কমে।

কোর্স সম্পূর্ণ করা (Complete Antibiotic’s course)

পুরোপুরি সেরে উঠতে গেলে ওষুধের কোর্স সম্পূর্ণ করতেই হবে। এই কথাটা সব চিকিত্সকই বলে থাকেন। কিন্তু আমরা অনেক সময়ই মেনে চলি না। কিছু দিন ওষুধ খেয়ে সুস্থ বোধ করলেই কোর্স শেষ না করে ওষুধ খাওয়া বন্ধ করে দিই। সঠিক নিয়ম হল, সুস্থ বোধ করলেও প্রেসক্রিপশন মেনে চিকিত্সকের দেওয়া ডোজ অনুযায়ী ওষুধের কোর্স শেষ করা। কারণ শরীরের জীবাণু কমজোরি হয়ে পড়লেই আমরা সুস্থ বোধ করি। কিন্তু জীবাণু সম্পূর্ণ নির্মূল করতে ওষুধের কোর্স শেষ করা প্রয়োজন। না হলে একই উপসর্গ ফিরে আসবে বার বার।

ভিটামিন সাপ্লিমেন্ট (Vitamin Supplement)

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রতিদিন আমাদের ভিটামিন সাপ্লিমেন্ট খেতে বলা হয়। ভিটামিন সাপ্লিমেন্ট সব সময় খাওয়ার পর খান। খালি পেটে কোনও দিন ভিটামিন খাওয়া উচিত্ নয়। এতে ভিটামিন শরীরে শোষিত না হয়ে প্রস্রাবের সঙ্গে শরীরের বাইরে বেরিয়ে যায়। ভিটামিন কাজ করানোর জন্য খাবারের প্রয়োজন।

পোষ্টটি ভালো লাগলে নিচের শেয়ার বাটন থেকে শেয়ার করুন।

Health tips সহ অন্যান্য Tips পেতে লাইক দিন আমাদের ফেসবুক পেজ এ। লাইক দিতে এখানে ক্লিক করুন

শেয়ার করুন
Total Care BD © 2016