Total Care BD

Best Caring Website of Bangladesh

কেন কোমল পানীয় (Cold Drinks or Soda water) থেকে দূরে থাকবেন? (Why you should leave Cold Drinks or Soda water?)

শেয়ার করুন

কোমল পানীয় (Cold or Soft Drinks)

পানির পরেই পৃথিবীতে সবচেয়ে বেশি ব্যবহৃত পানীয় হল কোমল পানীয় বা Cold Drinks or Soda water । কিন্তু আমরা কি জানি আমাদের মহামূল্যবান জীবনের উপর Cold Drinks or Soda water এর কি ধরনের প্রভাব আছে ? কিংবা এই সত্য কি আমরা জানি যে প্রতি চুমুক কোমল পানীয় আমাদের স্বাস্থ্য সুরক্ষা প্রাচীরকে অরক্ষিত করে চলছে?

cold drinks

আসুন দেখা যাক…

১. কোমল পানীয় আপনার ক্ষুধা মেটায় না বরং আপনার ওজন বৃদ্ধিতে সাহায্য করে

এইসব উচ্চমাত্রার চিনিযুক্ত পানীয় Solid খাবারের মত ক্ষুধা নিবারন না করে আর বেশি খাওয়ার ইচ্ছে জাগায়। র্বতমানের সব খাদ্যের মধ্য Cold Drinks-ই সর্বোচ্চ মেদবৃদ্ধি করে থাকে।

২. লিভারে (Liver) উচ্চমাত্রার চিনি Fat হয়ে জমা থাকে

কোমল পানীয়ের Sucrose এবং উচ্চমাত্রার Fructose শুধুমাত্র লিভারেই Metabolized হয় এবং অতিরিক্ত Fat এ পরিনত হয়ে লিভারে জমা হয় এবং Non alcoholic fatty liver disease এর সুচনা ঘটায়।

৩. কোমল পানীয় অতিদ্রুত পেটের মেদবৃদ্ধি ঘটায়

কোমল পানীয়তে থাকা অতিরিক্ত Fructose, Visceral Fat জমা হতে সাহায্য করে ফলাফল অতিদ্রুত পেটের স্ফিতিকরন।

৪. কোমল পানীয় শরীরে ইনসুলিন প্রতিরোধ (Insulin Resistance) ব্যবস্থা গড়ে তোলে

এই ক্ষেত্রে অতিদ্রুত তা শরীরের বিপাকীয় ব্যবস্থাকে বিপর্যস্ত করে তোলে এবং বিভিন্ন রোগের সুত্রপাত ঘটায়। যেমন- Type 2 Diabetes Mellitus.

৫. কোমল পানীয়তে Phosphoric Acid থাকে, যা শরীরে Calcium শোষণে বাধা দেয়। ফলাফল Osteoporosis, Cavities এবং Bone softening Disease। Phosphoric Acid আমাদের পাকস্থলীর এসিডের সাথে বিক্রিয়া করে হজম পদ্ধতিকে বিলম্বিত করে ও পুষ্টি আহরনে বাধা দেয়।

৬. Diet Soda তে চিনির পরির্বতে Aspertem ব্যবহৃত হয়, যা কিনা শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। এটি প্রায় শত স্বাস্থ্য সমস্যার সাথে সম্পৃক্ত। যেমন- Seizures, Multiple Sclerosis, brain tumor, diabetes এবং emotional disorders। উষ্ণ তাপমাত্রায় এটি Methanol এ পরিনত হয় এবং Methanol ভেঙ্গে Formaldehyde ও Formic Acid তৈরি হয়। Diet Soda Metabolic Syndrome হবার ঝুঁকি বাড়িয়ে দেয়। যেমন – মেদবৃদ্ধি, রক্তে উচ্চমাত্রায় Glucose এবং Cholesterol।

৭. বেশীর ভাগ সোডাতে Caffeine থাকে যা বিভিন্ন Cancer, Brest lumps, Irregular Heartbeat, High Blood pressure এবং অন্যান্য সমস্যার সাথে যুক্ত।

৮. Cold Drinks তৈরিতে যে পানি ব্যবহৃত হয় তা সাধারন ট্যাপের পানি যাতে কিনা Chlorine, Fluoride এবং পরিমানে ভারি ধাতু থাকতে পারে।

৯. Harvard গবেষকগণ অতি সাম্প্রতিক কালে স্থুলতার সাথে Cold Drinks or Soda water এর সম্পর্ক স্থাপন করেছেন। প্রতিদিন এক বার এই পানীয় খেলে স্থুলতার আশংকা ১.৬ গুন বেড়ে যায়।

১০. Cold Drinks or Soda water এ Fructose Corn Syrup এবং এটি Genetically modified Corn থেকে তৈরি। যে পদ্ধতিতে Corn Syrup তৈরি করা হয় তাতে কিছুটা Mercury (পারদ) মিশ্রিত থাকে এবং এটি স্বাস্থ্যর জন্য অত্যন্ত ক্ষতিকর।

১১. Cold Drinks or Soda water এ কোনো পুষ্টিগুণ নাই- এটি শরীরের কোন উপকার তো করেই না বরং অসংখ্য ক্ষতিসাধন করে। এটি সম্পূর্ণ কৃত্রিম এবং ক্ষতিকারক।

১২. উচ্চমাত্রায় চিনি, Sodium এবং Caffeine থাকায় Cold Drinks শরীরে জলশূন্যতা ঘটায় এবং এই অবস্থা বেশিদিন চললে তীব্র জলশূন্যতা সৃষ্টি হয়।

১৩. প্রায়ই Cold Drinks পান করলে তা দাঁতে Plaque তৈরি করে এবং পরে Cavities ও মাড়িতে নানান অসুখ সৃষ্টি করে।

১৪. নিয়মিত Cold Drinks পানে নারী পুরুষ সকলের ক্ষেত্রেই Gout হবার আশংকা অনেক বেড়ে যায়।

১৫. Cold Drinks এ অবস্থিত উচ্চমাত্রার Sugar সেবনে Dementia হবার প্রভুত সুযোগ থাকে।

তাই ভেবে দেখুন কোমল পানীয় বা Cold Drinks or Soda water খাবেন কিনা । আপনাদের সুস্থ্য ও ভালো রাখাই আমাদের লক্ষ্য ।

পোষ্টটি ভালো লাগলে নিচের শেয়ার বাটন থেকে শেয়ার করে অন্যদের জানার সুযোগ দিন ।  আরও দেখুন

ওজন কমানোর ডায়েট চার্ট (কখন কি খাবেন !!!!!!!!)

স্থায়ীভাবে ওজন কমানোর ৩০ টি উপায়

দুর্বলতার আটটি প্রধান কারন ও সমাধান

you are here for

health tips in bangla ,bangla health tips,bad effects of cold drinks,bad effects of soft drinks, health tips in bangla language , সফট ড্রিংকস খাওয়ার অপকারিতা,কোমল পানীয় খাওয়ার অপকারিতা,কোক খাওয়ার খারাপ দিক,কোল্ড ড্রিংকস খাওয়ার অপকারিতা, কোমল পানীয় খাওয়ার ক্ষতিকর দিক কি কি , কোমল পানীয় খাওয়ার ক্ষতিকর দিক ,সফট ড্রিংকস খাওয়ার ক্ষতিকর দিক

 

শেয়ার করুন
Total Care BD © 2016