Total Care BD

Best Caring Website of Bangladesh

চিংড়ি রান্নার নানান রেসিপি!!!

শেয়ার করুন

চিংড়ি মাছের রেসিপি । চিংড়ি নিয়ে বিতর্কের শেষ নাই…মাছ, না পোকা! তারপরও ছোট-বড় সবার প্রিয় চিংড়ি। খাওয়ার সময় চিংড়ির যে কোনো একটি পদ হলেই খুশি বাড়ির সবাই। তাই বাড়ির সব বয়সী মানুষের মুখে হাসি ফোটাতে এবারের আয়োজন নানান পদের চিংড়ি।

চিংড়ি মাছের রেসিপিচিংড়ি মাছের রেসিপি
চিংড়ির বল

উপকরণ : চিংড়ি মাছ ১ কাপ, মসুর ডাল বাটা আধা-কাপ, নারকেল বাটা ২ টে. চামচ, আদা-রসুন বাটা ১ চা-চামচ, কাঁচা মরিচ বাটা ২টি, হলুদ গুঁড়া সামান্য, লবণ স্বাদমত, তেল ভাজার জন্য পরিমাণ মত।

প্রণালী : তেল ছাড়া ওপরের সবক’টি উপকরণ একসঙ্গে মাখিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। কড়াইয়ে তেল গরম করে মিশ্রণ থেকে ছোট ছোট বল তৈরি করে ডুবো তেলে ভেজে পরিবেশন করুন।

চিংড়ির মালাইকারি

উপকরণ : বড় চিংড়ি ১০টি, নারকেল দুধ হাফ কাপ করে পাতলা ও ঘন, মরিচ বাটা ১ চা-চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, দারুচিনি ২-৩ টুকরা, পেঁয়াজ বাটা ১ কাপ, লেবুর রস ২ টেবিল চামচ, কাঁচা মরিচ ৩টি, আলু ২৫০ গ্রাম, লবণ ১ চা-চামচ, তেল হাফ কাপ, ঘি ২ টেবিল চামচ।

প্রণালী : আলু চার কোণা করে কেটে ঘি দিয়ে ভেজে নিন। তেলে দারুচিনির ফোঁড়ন দিয়ে ওপরের সব মসলা একে একে দিয়ে ভুনে নিন। এবার চিংড়ি মাছ দিয়ে ভুনে নিন (ঘন নারকেল দুধ ও কাঁচা মরিচ ছাড়া)। পানি শুকালে মাছ কষিয়ে নারকেল দুধ ও কাঁচা মরিচ দিয়ে কষে দিন। ঘন হয়ে উঠলে লেবুর রস দিয়ে নামিয়ে নিন।

লাউশাক চিংড়ি

উপকরণ : লাউশাক ৫০০ গ্রাম, চিংড়ি মাছ ৩০০ গ্রাম, হলুদ গুঁড়া ১ চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, পেঁয়াজ মোটা করে কাটা ২ টে. চামচ, আস্ত কাঁচা মরিচ ২-৩টি, শুকনা লাল মরিচ ২টি, রসুন বাটা ১ চা-চামচ, লবণ স্বাদমত, তেল পরিমাণমত,।

প্রণালী : কড়াইয়ে তেল গরম করে তাতে প্রথমে পেঁয়াজ দিয়ে শুকনো ও কাঁচা মরিচ হালকা ভাজতে হবে। তারপর এতে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, রসুন বাটা ও লবণ দিয়ে মসলা ভালোভাবে কষিয়ে তাতে চিংড়ি মাছ দিয়ে আবার কষিয়ে নিতে হবে।

তারপর মাছগুলো মসলা থেকে তুলে রাখতে হবে। লাউশাক মাঝারি সাইজে কেটে পানি ঝরিয়ে রাখতে হবে। তারপর রেখে দেয়া মসলায় শাকগুলো ৪-৫ মিনিট কষিয়ে তাতে চিংড়ি মাছগুলো দিয়ে আরও ৫ মিনিট চুলোয় ঢেকে রান্না করে নামিয়ে ফেলতে হবে। তারপর পছন্দমত সাজিয়ে পরিবেশন করতে হবে।

নারকেল চিংড়ি

উপকরণ : চিংড়ি মাছ ৫০০ গ্রাম, নারকেল দুধ আধাকাপ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ চা-চামচ, আদা বাটা ২ চা-চামচ, কাঁচামরিচ বাটা ১ চা-চামচ, হলুদ গ্ুঁ্ড়া সামান্য, শুকনো মরিচ গুঁড়া ১ চা-চামচ, নারকেল বাটা আধাকাপ, চিনি ১ চা-চামচ, লবণ পরিমাণমত, ঘি ১ টেবিল চামচ, তেল পরিমাণমত।

প্রণালী : প্রথমে হলদ ও লবণ দিয়ে চিংড়ি মাছগুলো তেলে ভেজে নেই। এরপর কড়াইতে ঘি দিয়ে তাতে পেঁয়াজ ও রসুন বাটা দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। এবার আদা, কাঁচামরিচ বাটা, হলুদ গুঁড়া ও মরিচ গুঁড়া দিয়ে কষিয়ে নেই। কষানো হলে নারকেল বাটা, নারকেলের দুধ, চিনি ও লবণ দিয়ে কষিয়ে নিতে হবে। কিছুক্ষণ পর চিংড়ি মাছগুলো দিয়ে আরও কিছু সময় ঢাকনা দিয়ে ঢেকে রান্না করতে হবে। কিছুক্ষণ পর নামিয়ে নারকেল চিংড়ি পরিবেশন করতে হবে।

চিংড়ি ফ্রাই

উপকরণ : চিংড়ি ৫০০ গ্রাম (খোসা ছাড়ানো), কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, চালের গুঁড়া ২ টেবিল চামচ, ডিম ১টি, দুধ আধাকাপ, আদা ও রসুন বাটা ১ চা-চামচ, গোল মরিচ ও মরিচের গুঁড়া ১ চা-চামচ, লবণ স্বাদমত, তেল পরিমাণমত।

প্রণালী : প্রথমে চিংড়ি ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে। এবার একটি বাটিতে চালের গুঁড়া, কর্নফ্লাওয়ার, আদা ও রসুন বাটা, ডিম, দুধ, লবণ, গোলমরিচ ও মরিচের গুঁড়া দিয়ে ঘন মিশ্রণ তৈরি করে নিতে হবে। কড়াইতে তেল গরম হলে চিংড়ি মাছগুলো মিশ্রণে ডুবিয়ে একে একে তেলে ছাড়ুন। বাদামি বা সোনালি রং করে ভেজে তুলুন। তৈরি হয়ে গেলে চিংড়ি মচমচে ফ্রাই।

চিংড়ি ভুনা

উপকরণ : চিংড়ি ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি ২ কাপ, কাঁচা মরিচ ৭টি, মরিচ গুঁড়া ১ চা-চামচ, তেল ১ কাপ, জিরা গুঁড়া আধা চা-চামচ, হলুদ আধা চা-চামচ, গরম মসলা গুঁড়া আধা চা-চামচ, লবণ পরিমাণমত।

প্রণালী : প্রথমে হালকা হলুদ-মরিচ দিয়ে চিংড়িগুলো ভালোভাবে ভাজুন। আরেকটি পাত্রে পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে জিরা গুঁড়া, হলুদ, গরম মসলা গুঁড়া ও লবণ মেশান। একটু পানি দিয়ে কিছুক্ষণ কষানোর পর ভাজা চিংড়িগুলো দিয়ে দিন। পানি শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন, ঝরঝরে হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন।

চিংড়ি মাছের রেসিপি পোষ্টটি নিচের শেয়ার বাটন থেকে শেয়ার করুন । নিয়মিত রেসিপি পেতে যোগ দিন আমাদের ফেসবুক গ্রুপ এ অথবা লাইক দিন আমাদেরফেসবুক পেজ  

শেয়ার করুন
Total Care BD © 2016