Total Care BD

Best Caring Website of Bangladesh

দেখে নিন মাইক্রোওয়েভ ওভেন ব্যবহারে কিছু সতর্কতা

শেয়ার করুন

আধুনিক জীবনযাপনে মাইক্রোওয়েভ ওভেন অনেকটাই জায়গা দখল করে নিয়েছে। বর্তমানে বেশিরভাগ বাসাতেই মাইক্রোওয়েভ ওভেন দেখা যায়। চটজলদি রান্নার জন্য মাইক্রোওভেনের জুড়ি নেই। মাংস থেকে কেক সবকিছু রান্না করতে অনেকেই মাইক্রোওভেন ব্যবহার করে থাকে। তবে সব রান্না ওভেনে করা ঠিক না। আবার এতে কোন ধরনের পাত্র ব্যবহার করা হচ্ছে, সেটিও খেয়াল করার বিষয়। না জেনেশুনে সরাসরি ওভেনে কোনো খাবার দিলে এটি নষ্ট হয়ে যেতে পারে কিংবা আগুন লাগতে পারে। তাই মাইক্রোওয়েভ ওভেন ব্যবহারে কিছু সাবধানতা অবলম্বন করা উচিত । চলুন দেখে নেই মাইক্রোওয়েভ ওভেন ব্যবহারে কিছু সতর্কতা ।

১। সব রকমের কাগজের ব্যাগ থেকে দূরে রাখবেন আপনার মাইক্রোওভেন। বিশেষজ্ঞদের মতে, এ ধরনের ব্যাগ ব্যবহার করলে তা সহজেই পুড়ে বিষাক্ত পদার্থ নির্গত হতে পারে ।

২। অনেকেই অ্যালুমিনিয়াম ফয়েলের ব্যবহার করে খাবার মুড়িয়ে রাখেন। কিন্তু এই অ্যালুমিনিয়াম ফয়েল কখনোই মাইক্রোওয়েভ ওভেনে ঢুকানো উচিত নয়। এতে করে আগুন লাগার সম্ভাবনা থাকে।

৩। ছোট দইয়ের কৌটা কিংবা কোনো ধরনের ক্রিম-জাতীয় খাবার ওভেনে দেয়া মোটেও উচিত না। কিছুক্ষণের জন্য উচ্চ তাপমাত্রায় এ-জাতীয় খাবার রাখলে সঙ্গে সঙ্গে তা নষ্ট হয়ে যায়।

৪। কোন রেস্টুরেন্ট থেকে চাইনিজ খাবার কিনে আনলে, খাবার দেয়ার জন্য তারা অনেক সময় একধরনের বাক্স ব্যবহার করে। আমরা অনেকেই না জেনে, খাবার ঘরে এনে, খাবারসহ ওই বাক্স ওভেনে ঢুকিয়ে গরম করে নিতে চাই। কিন্তু তা কখনোই উচিত নয়। কারণ তার ধাতব হাতল ও প্লাস্টিকের বাক্স একত্রে আগুন লাগাতে পারে।

৫। আপনি যদি কাঁচা ডিম সিদ্ধ করতে ওভেন ব্যবহার করেন, তাহলে দিনভর এটি পরিষ্কার করতেই সময় গড়িয়ে যাবে। সরাসরি ওভেনে ডিম দিলে তা ফেটে যায়। আর ওভেনের ভেতরের গরমের জন্য ডিমের ছড়ানো আবরণ ঠিকমতো পরিষ্কার করা যায় না।

৬। আপনি যদি কাঁচা ডিম সিদ্ধ করতে ওভেন ব্যবহার করেন, তাহলে দিনভর এটি পরিষ্কার করতেই সময় গড়িয়ে যাবে। সরাসরি ওভেনে ডিম দিলে তা ফেটে যায়। আর ওভেনের ভেতরের গরমের জন্য ডিমের ছড়ানো আবরণ ঠিকমতো পরিষ্কার করা যায় না।

৭। কোনো ধরনের ধাতব পাত্র ওভেনে ব্যবহার থেকে বিরত থাকুন। ধাতব পাত্র দেয়ার সঙ্গে সঙ্গে আপনার ওভেনটি নষ্ট হওয়ার ঝুঁকি রয়েছে শতভাগ।

৮। শুকনা মরিচ ওভেনে দেওয়ার ফলে তা থেকে রাসায়নিক পদার্থ ও ধোঁয়া নির্গত হতে পারে, যা আমাদের চোখের ক্ষতি করে, গলাও পুড়িয়ে দিতে পারে!

৯। ঢাকনা ছাড়া কখনোই সস ওভেনে গরম করতে দেয়া উচিত নয়। এতে করে সস হঠাৎ করে উত্তপ্ত হয়ে ফুটতে শুরু করতে পারে। ফলে পুরো মাইক্রোওয়েভ ওভেন নোংরা হয়ে যেতে পারে।

১০। ওভেনে কিছু না দিয়ে তা চালু রাখলে তাতে আগুন ধরে যেতে পারে। অযথা এটি চালু রাখা থেকে বিরত থাকুন ।

তো মেনে চলুন ওভেন ব্যাবহারের উপোরোক্ত নিয়ম , সুস্থ্য থাকুন । পোষ্টটি ভালো লাগলে নিচের শেয়ার বাটন থেকে শেয়ার করে সবাইকে জানতে দিন

শেয়ার করুন
Total Care BD © 2016