Total Care BD

Best Caring Website of Bangladesh

ভয়কে জয় করুন; বিসিএস ক্যাডার হবেন আপনিও

শেয়ার করুন

বিসিএস পরীক্ষায় সবচেয়ে কঠিন ধাপ যেটা সেটা মনে হয় Preliminary test. কারন এই ধাপেই অধিকাংশ প্রার্থী বাদ পড়ে যায়। তাছাড়া লিখিত পরীক্ষাগুলোতে নিজের সৃজনশীলতা দেখানোর যথেষ্ট সুযোগ আছে। কিন্তু প্রিলিতে সেই সুযোগ অনেক কম। অনেকেই প্রিলির সিলেবাসের ব্যাপকতা দেখে আগেই ভয় পেয়ে পিছিয়ে যায়। কিন্তু ভয় পেলে তো আর বিসিএস হবে না। বিসিএস ক্যাডার হবার স্বপ্ন স্বপ্নেই থেকে যাবে? তবে ভয়কে জয় করার উপায় আছে। নির্দিষ্ট কিছু নিয়ম মেনে চললে এই ভয়কে জয় করে বিসিএস ক্যাডার হতে পারেন আপনিও। প্রথম কাজ হচ্ছে ভয়টাকে ডালপালা মেলতে না দেওয়া। এক্ষেত্রে যে টেকনিকগুলো follow করবেন সেগুলো হচ্ছে

১। প্রতিটি subject এর জন্য ১টা করে মানসম্মত বই কিনবেন, বেশি দরকার নেই। ২। বই কেনার পর দেখে দেখে প্রতিটা বই ২বার বুঝে না বুঝে রিডিং পড়ে ফেলুন। এরপর দেখবেন magic! আমি নিশ্চিত আপনার আত্মবিশ্বাস ৬০% বেড়ে যাবে।

৩। প্রিলি পরীক্ষার ২০/২৫ দিন আগে ১টা মানসম্মত Digest বই কিনবেন।বেশি বই কিনে experiment না করে ওই ১টা বই পুরোটা পড়লে আপনার confidence ৩০% বেড়ে যাবে। বাকি ১০% প্রিপারেশানের গভীরতার উপর নির্ভর করবে।

৪। প্রতিদিন ভোরে উঠে১ ঘন্টা math করুন।তারপর ২ঘন্টা English পড়ুন।

৫। রুটিন তৈরি করে সকালে ৩টা রাতে ৩টা করে সাবজেক্ট পড়তে পারেন।

৬। দুইটা কঠিন সাবজেক্টস এর মাঝে ১টা মজার সাবজেক্ট যেমন: বাংলাদেশ বিষয়াবলী,আন্তর্জাতিক বিষয়াবলী ইত্যাদি পড়ুন। এতে পড়ায় interest আসে, একঘেয়েমি আসবেনা। পড়ায় interest খুজে বের করুন।

৭। Most importantly ফেসবুকের নেশা থেকে ১০০ হাত দূরে থাকার চেষ্টা করতে হবে। শুধু রাতে ঘুমানোর আগে ৩০ মিনিট facebook.com এ ঢুঁ মারতে পারেন। এতেই সারাদিনের important সব তথ্য পেয়ে যাবেন। এভাবে যদি পড়া শুরু করতে পারেন তাহলে আশা করা যায় আপনি আপনার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে যেতে পারবেন।

পোষ্টটি ভালো লাগলে নিচের শেয়ার বাটন থেকে শেয়ার করতে ভুলবেন না 

শেয়ার করুন

2 Comments

  1. Influence is first qualification to pass the exam otherwise government offices would have been corruption free.

    1. thanks for your comment…. keep visiting us

Comments are closed.

Total Care BD © 2016