Total Care BD

Best Caring Website of Bangladesh

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষা ইনস্টিটিউটে ভর্তি বিজ্ঞপ্তি ২০১৬

শেয়ার করুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষা ইনস্টিটিউটে ভর্তি বিজ্ঞপ্তি ২০১৬ । ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষা ইনস্টিটিউট। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষা ইনস্টিটিউটে আপনি বিভিন্ন দেশের ভাষার উপরে কোর্স করতে পারবেন। বর্তমানে এখানে শেখানো হয় ইংরেজিসহ ১৪টি ভাষা। এদের মধ্যে রয়েছে আরবি, চীনা, ফরাসি, জার্মান, জাপানি, কোরিয়ান, ফার্সি, রুশ, স্প্যানিশ, তুর্কি, ইটালিয়ান, বাংলা ও ইংরেজি। বাংলাদেশের শিক্ষার্থীদের বাংলা ছাড়া সব ভাষায় ভর্তির সুযোগ রয়েছে। জুনিয়র কোর্সের মেয়াদ সাধারণত ১বছর (১২০-১৫০ ঘণ্টা)। সপ্তাহে ২/৩ দিন ক্লাস, ২ঘণ্টা করে। বাংলাদেশের শিক্ষার্থীদের বাংলা ছাড়া সব ভাষায় ভর্তির সুযোগ রয়েছে। জুনিয়র কোর্সের মেয়াদ সাধারণত ১বছর (১২০-১৫০ ঘণ্টা)। সপ্তাহে ২/৩ দিন ক্লাস, ২ঘণ্টা করে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ভর্তি খরচ এক হাজার ৩০০ টাকা। অন্যদের জন্য চার হাজার টাকা (আগের তথ্য, বর্তমানটা জানা নেই)। এছাড়া শর্ট কোর্সের জন্য পাঁচ হাজার টাকা (আগের তথ্য, বর্তমানটা জানা নেই)
জুনিয়র সার্টিফিকেট কোর্সে ভর্তির জন্য আবেদনকরীকে উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় যে কোনো একটিতে কমপক্ষে দ্বিতীয় বিভাগ/বি গ্রেড/জিপিএ-২.৫ থাকতে হবে।  তিনটি বিষয়ের ওপর ভর্তি পরীক্ষার প্রশ্ন হয়ে থাকে। এর মধ্যে প্রথম দুটি অংশ বাংলা ও ইংরেজি। রয়েছে সংশ্লিষ্ট ভাষা। প্রত্যেকটি ভাষার জন্য এ দুটি বিষয় আবশ্যিক। যে ভাষার ওপর কোর্স করতে ইচ্ছুক, জানতে হবে সে দেশের ইতিহাস, ঐতিহ্য, রাজনীতি, অর্থনীতি ও বিজ্ঞান প্রযুক্তি সম্পর্কিত খুঁটিনাটি। বিস্তারিত সকল তথ্য জানা যাবে ইনস্টিটিউটের অফিস কক্ষ থেকে।

ভাষা ইনস্টিটিউটে ভর্তির জন্য প্রয়োজনীয় তথ্যঃ 

কোর্সের মেয়াদঃ ১ বছর (১২০ ঘন্টা)

ক্লাসের সময়ঃ সপ্তাহে ২/৩ দিন (২ ঘন্টা)

ভর্তির ন্যূনতম যোগ্যতাঃ এইচ এস সি পাস

আবেদন প্রক্রিয়াঃ দেখুন নিচের বিজ্ঞপ্তিতে

আবেদনের শেষ তারিখঃ ১৫ নভেম্বর

ভাষা ইনস্টিটিউটের ভর্তি পরীক্ষা আগামী ১৮ নভেম্বর ২০১৬ সকাল ১০ টায় অনুষ্ঠিত হবে 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষা ইনস্টিটিউটে ভর্তি বিজ্ঞপ্তি ২০১৬

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষা ইনস্টিটিউটে ভর্তি বিজ্ঞপ্তি ২০১৬

নিয়মিত শিক্ষামূলক টিপস পেতে যোগ দিন আমাদের ফেসবুক গ্রুপ এ অথবা লাইক দিন আমাদের ফেসবুক পেজ  এ 

শেয়ার করুন
Total Care BD © 2016